Sunday, March 18, 2007

গিমিকাব্য : জলের বুকেতে যারা দাগ দিয়ে ছবি আঁকে

আফরিনা বা শিল্পকলার কাছাকাছি বসা বলেই হয়তো, রমনা পার্কে পতঙ্গের পাখা ঝাঁপটানো-আওয়াজ কেমন, ভূতুড়ে না হয়ে, শৈল্পিক শোনায়। কথোপকথন থামে না, শব্দপাখাওলা পতঙ্গের সাথে জিকোর, জিকোর সাথে পতঙ্গের, বা আফরিনার। সংলাপহীন কোলাহলে মুখরিত পার্ক।

ভোররাতে আসা দিগন্তের ফোনের কথা বিচ্ছিন্নভাবে বলে যায় আফরিনা, নন-ন্যারেটিভ ফর্ম, সিয়ার্স ক্যাফেটেরিয়া থেকে শিশু একাডেমী বা গাছতলায় মাপাসংলাপ, মনের ভেতর ভোররাত এসে নিঃশব্দে ডানা ঝাঁপটাতে থাকে, বা ঝাঁপটায় না, আদতে এসব ডানা-ঝাঁপটানিয়া ড্রিম সিকোয়েন্স কেউ খায়নি কখনও। ক্লান্তিঘুমচোখ তখন দিগন্তের খোঁজ করে। আবেগহীন ধুলোমাখা ঢাকা শহরে, হোক সেটা সাড়ে আটষট্টি একরের রমনা পার্ক, দিগন্তরেখা খুঁজতে বেশি বেগ পেতে হয় না।

পেয়ে লাভ নেই, যারা লাভ খোঁজেন তাদের জন্য বলা, আর যেখানেসেখানে এসব পাওয়া, শোনা যায়, এক রকম অভদ্রতা, আফরিনার, তাই, বেগ পায় না, হাঁচি পায়। আফরিনার নবম কিংবা দশমএকাদশদ্বাদশ হাঁচির ফাঁকে জিকো তৃতীয়বার ঢোক গেলে। চোখ ব্যস্ত হয় পতঙ্গ খোঁজায়, আর, হায়, পতঙ্গপাল, তখনও, ব্যস্ত পাখা ঝাঁপটানোয়। আফরিনা, আড়চোখ, সংলাপহীন। হাতে ওয়াটার, মিনারেল, দীপা মেহতার হাত নেই।

শিল্পকলায় দেহ ঢোকার আগে, ঘোমটা নেমে যায়, স্বেচ্ছায়, চুলগুলো অনুমতি পেয়ে বেরিয়ে পড়ে। যত্ন করে, কাটা, শ্যাম্পু করা, আঁচড়ানো, যত্ন করে, দুলছে, বিকেল চারটায়, বাতাসের দোলায়। জিকো, আড়চোখে, সংলাপহীন।

চেয়ারে প্রদর্শনীর বুকলেট, মন খারাপ করানোর দিনব্যাপী আয়োজন। বুকলেটের বুকজুড়ে প্রথমদ্বিতীয়তৃতীয় তালিকা, যেন ডেকে এনে অপমান করার আহ্বান, সন্ধ্যায় বাড়ি ফিরে অরকুট স্ক্র্যাপ, রম্বসাকৃতি ডিজাইন, দরজা দেয়া হয়নি মডেলে। সান্ত্বনাসূচক দ্বিভাষিক বক্তৃতা অহেতুকদীর্ঘক্লিশেঅনর্থক ঠেকে, তখন বেরিয়ে আসে চৈতি, মোবাইল ফোনের পর্দায়, আর নেমে আসে ঘুম, আড়চোখে।

আড়চোখ খোঁজে ঝাপসা উইন্টার মর্নিং, আড়চোখ এবার রেন্ডারিংয়ের অপেক্ষায়, শব্দহীন, সংলাপহীন, গ্যালারিতে কোন এক ছবির শিরোনাম দিগন্ত, কী অশৈল্পিক, নন্দনফন্দন সব কি উঠে গেছে তবে পৃথিবী থেকে, নিদেন এই গ্যালারি থেকে, কথা বললেই বুঝি তার নাম সংলাপ হয়, উফ খায়রুন লো, ভোতা দাও, বুলশিট, আলফা কিউ!

এভাবে গিমিকাব্য নামের আড়ালে পালিয়ে বেড়ায় জিকো, জিকোর ভাবনা, ভাবনার সিমিউলেক্রাম। আর এইতো, দেখুন, এবার নেটে রাখা জিকোর অরকুট প্রোফাইলটা জিকোর চেয়েও বেশি বাস্তব হয়ে উঠছে। উঠুক, এসব উত্তরাধুনিক সিনড্রোম।

- ইশতিয়াক জিকো / 18 মার্চ 2007 / ঢাকা

No comments:

Post a Comment