Saturday, April 1, 2006

ভাবনার স্প্রে ০০৩

৩. পুতুল বানাতে গিয়ে পুতুল হয়ে যাওয়া...

যারা মন্তব্য দিয়েছেন, তাঁরা হয়তো অপেক্ষা করছেন ব্যাখ্যা শোনার জন্য।

অপ বাক-এর প্রশ্নগুলো জোরালো মনে হয়েছে। শিক্ষানীতি নিয়ে ব্যক্তিগত ভাবনা বিস্তারিত বলা উচিত। আপাতত সংক্ষেপে : প্রাতিষ্ঠানিক ধর্মভিত্তিক শিক্ষাব্যবস্থার বিপক্ষে আমার অবস্থান। এখন গোড়া ধরে টান দেন যদি, রাষ্ট্র তার শিক্ষাব্যবস্থায় ধর্মকে টিকিয়ে রাখছে কেন, এ প্রশ্নের উত্তর, আপনি জানেন, অর্থনীতিতে। মাদ্রাসাশিক্ষা সংস্কার করে তা টিকিয়ে রাখার যুক্তি দেন অনেক। তাঁদের দৃষ্টিভঙ্গি এমন, শিক্ষার্থীদের নৈতিক মানদণ্ড (নাকি শুধু ধর্মীয় অনুশাসন?) মজবুত হয়। এজন্য প্রাতিষ্ঠানিক কোনো ধর্ম টেনে আনা হয় কেন? অথবা 'মাদ্রাসাশিক্ষা' তুলে দিয়ে প্রি-ক্যাডেট আর ইংরেজি মাধ্যমের স্কুলের সিলেবাসে ঢুকিয়ে দেয়া হলো, অন্য নামে। তখন? এ উত্তরের সাথে মুখফোড়ের মন্তব্যটি জোড়া লাগাচ্ছি।

তাহলে প্রশ্ন আসে, আমি কেন ফরহাদ মজহারকে হাইলাইট করেছি? সম্ভবত এখানে ভাষাগত ভুল বোঝাবুঝি হচ্ছে আপনার-আমার। ফরহাদ মজহার যুক্তিবিদ্যার মারপ্যাঁচ ভালো জানেন। 'স্বচ্ছতার কারণে লেখা ভালো লাগে' বলতে এটাই বুঝিয়েছি। তাঁর বক্তব্য সমর্থন করছি, এমনটা কেন আগেই ধরে নেয়া?

আরোহী পদ্ধতিতে সিদ্ধান্তে আসার সমস্যা!

যুক্তির (লজিক) বিপক্ষে যে যুক্তি (অ্যান্টি-লজিক), সেটা কি যুক্তি না? তার মানে দুটোই যৌক্তিক? কোনটা 'বেশি যৌক্তিক'?

ভাবনার স্প্রে চলছে...

চিন্তা পত্রিকার বর্তমান সংখ্যা থেকে একটা নমুনা লেখা তুলে ধরার কারণ : তিনি কী বলতে চান এ প্রসঙ্গে, তা জানানো। ব্যাখ্যাসহ ভিন্নমত আশা করছিলাম। পেয়েছিও। ফরহাদ মজহার এবং তাঁর সাহাবীরা ভাষার ব্যবহার নিয়ে বলতে গিয়ে নিজেরা কীভাবে প্রয়োগ করেন, সেটা ইন্টারেস্টিং লেগেছে। খেয়াল করুন আমার আগের পোস্ট, 'ভাষা বিনির্মাণ' বিষয়ে একটা সন্দেহ তুলেছিলাম।

আর কোনো পত্রিকাকে 'আবর্জনা' বলার পক্ষে নই আমি। পত্রিকাগুলো, আমার কাছে, এক ধরনের ইনপুট, উপাত্ত। মান্থলি রিভিউ ভায়া পাক্ষিক চিন্তা ভায়া মাসিক মদিনা-- পত্রিকাগুলো ভর্তি থাকে 'যুক্তি' দিয়ে। পত্রিকাওলাদের জোর দাবি, সেখানে চিন্তকদের লেখা থাকে। লেখায় যুক্তির ফাঁদগুলো ঢাকা থাকে ভাষা দিয়ে, ভাবনা দিয়ে। একটা খেলা চলে।

দীক্ষক দ্রাবিড় : বক্তব্য শুরুই করলেন সিদ্ধান্ত টেনে! আমার 'ফরহাদ মজহারীয় বিভ্রান্তি' নিয়ে বিস্তারিত জানতে চাই। 'মূলধারা থেকে বিচ্ছিন্ন বুদ্ধিজীবী' কেমন? কারা মূলধারার বুদ্ধিজীবী? আমাদের সিভিল সোসাইটির প্রতিনিধিগণ? মুহম্মদ ইউনূস, হাবিবুর রহমান, শফিক রেহমান?

একটা খাঁটি কথা বলেছেন : 'বাম পচলে যে কত দুর্গন্ধ ছড়ায় ...'। কোটেবল কোটেশন!

সুমন চৌধুরী : আপনার বক্তব্য সমর্থন করছি। খটোমটো লেগেছে 'মার্ক্সের আধা-হেগেলীয়-যুগের কিছু রেফারেন্সগুলো' নিয়ে। মার্ক্সবাদ নিয়ে আরো জানতে আগ্রহী।

বাকিরা প্রাসঙ্গিক উত্তর এর মধ্যেই হয়তো পেয়ে গেছেন। না হলে অপেক্ষা করুন।

আরেকটা স্প্রের বোতল নিয়ে আসি!

[- পরবর্তী কিস্তি : ভাবনার স্প্রে ০০৪ - ]

No comments:

Post a Comment