Monday, February 11, 2008

ইউনিকোড পাঠ ১০

দশ.
আগের কিস্তিতে শুধু ওপেন টাইপ প্রযুক্তি নিয়ে বলা হয়েছে। ওপেনটাইপ ছাড়াও উন্নত টাইপোগ্রাফিওলা যেকোনো ফন্ট ইউনিকোড সমর্থন করবে। সেসব নিয়ে এবারের কিস্তি।

ওপেনটাইপ প্রযু্ক্তি শুরু করেছে প্রথম মাইক্রোসফট। ফলে ওপেন টাইপ ফন্ট উইন্ডোজসহ মাইক্রোসফটের হালনাগাদ সব সফটওয়্যারে বেশ ভালো কাজ করে। অ্যাডোবি কোম্পানি ওপেনটাইপের সাথে যুক্ত হয়েছে পরে, বাণিজ্যিক কারণে।

অ্যাডোবি ফটোশপ, ইনডিজাইন, ইলাস্ট্রেটরে দেখবেন, এখনও ইউনিকোড ফন্ট ঠিকমতো সমর্থন করে না। অ্যাডোবির সাম্প্রতিক প্রচারণায় বলেছে, তাদের ক্রিয়েটিভ স্যুট ৩.০ থেকে ওপেনটাইপ সমর্থন করবে পুরোপুরি।

ম্যাক অপারেটিং সিস্টেমের দশম সংস্করণ সমর্থন করে ওপেন টাইপ ফন্ট। তবে এ প্রযুক্তির সব সুবিধা পাওয়া যায় না সেখানে।

ওপেন টাইপের মতো প্রায় একই ধরনের প্রযুক্তি বের করেছে অ্যাপল কোম্পানি, ম্যাক-এর জন্য। প্রযুক্তির নাম 'অ্যাপল অ্যাডভান্সড টাইপোগ্রাফি' (এএটি)। আগে এ প্রযুক্তি জিএক্স নামে পরিচিত ছিল।

তবে ওপেনটাইপ বা এএটি, দুটোই ক্লোজড সোর্স প্রযুক্তি, মানে এর পেছনের প্রোগ্রামিং সংকেতগুলো প্রকাশ করা হয় না, আর সংকেত পেলেও তা অন্যকে বিতরণের লাইসেন্স পাবেন না, এগুলো হয় কোম্পানি বা ব্যক্তি মালিকানাধীন। এর বিপরীত ধারণায় আছে ওপেন সোর্স।

ইউনিকোড সমর্থন করে এমন ওপেন সোর্স প্রযুক্তির মধ্যে আছে গ্রাফাইট। তৈরি করেছে এসআইএল ইন্টারন্যাশনাল বলে এক কোম্পানি। উইন্ডোজ এবং লিনাক্সে কাজ করে গ্রাফাইট।

ব্যস, ফন্টামি হলো অনেক। আর নয়।

No comments:

Post a Comment