Sunday, February 10, 2008

ইউনিকোড পাঠ ০৯

নয়.
ওপেন টাইপ প্রযুক্তি

ইউনিকোডে বর্ণের পরে মাত্রা টাইপ করলেও তা মনিটরে সঠিকভাবে কীভাবে দেখায়? শুধু ঠিকভাবে মাত্রা দেখানো নয়, যাবতীয় সংযুক্ত বর্ণ তৈরিতে প্রধান ভূমিকা পালন করে যে প্রযুক্তি, তার নাম ওপেন টাইপ। টাইপোগ্রাফির এ প্রযুক্তির কল্যাণে আমরা ক এর পর ো(ও-কার) টাইপ করলেও ‘কো’ দেখতে পারি। অ্যাডোবি ও মাইক্রোসফটের যৌথ উদ্যোগে এ প্রযুক্তির উদ্ভাবন। ওপেনটাইপ ফন্ট কোনো পরিবর্তন ছাড়াই উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমে কাজ করে। এ ধরনের ফন্টে ৬৫ হাজারেরও বেশি হরফের ছবি (গ্লিফ) রাখা যায়। এর আরেকটি বৈশিষ্ট্য, কোন কোন মূল বর্ণ দিয়ে যুক্তাক্ষর তৈরি হবে, তা ফন্টের ভেতরই বলে দেয়া যায়। ফলে একটা ভাষায় যতগুলো যুক্তাক্ষর সম্ভব, তার সবগুলো ফন্টে যোগ করা যায়। আগেকার ট্রু-টাইপ বা টাইপ-১ প্রযুক্তির ফন্টে এটি সম্ভব ছিল না। এ প্রযুক্তির ফন্ট দিয়ে ওয়েবপেজে ত্রুটিমুক্তভাবে বাংলা লিখা দেখা যায়।

এমন যদি একটি ফন্ট থাকতো যার প্রতিটি কোড পয়েন্টে ইউনিকোডের টাইপোগ্রাফি এবং সমস্ত গ্লিফ সঠিকভাবে আছে, তবে সেটিই হতো আদর্শ ইউনিকোড সমর্থিত ফন্ট। তখন এক ফন্ট দিয়েই ইউনিকোডে তালিকাভুক্ত সব লিপি ঠিকঠাক লেখা যেত।

কিন্তু ফন্ট বাণিজ্যিক পণ্য বলে একটা ফন্টে সব ভাষার লিপি থাকে না। পাশাপাশি সব লিপির বর্ণ এক ফন্টে থাকলে সে ফন্ট ফাইলটির আকারও কয়েক মেগাবাইট হতো। এতে ফন্টের বহনযোগ্যতা ও বিনিময়যোগ্যতা কমে যায়।

তারপরও ভালো বাংলা ওপেন টাইপ ফন্ট এমন হওয়া উচিত, যাতে বাংলা-ইংরেজির পাশাপাশি বহুল ব্যবহৃত লিপিগুলোও সাপোর্ট করে, মনিটরে এবং প্রিন্ট করার পর দেখতে ভালো দেখায়।

নিচের ঠিকানা থেকে কিছু বাংলা ওপেনটাইপ ফন্ট বিনামূল্যে ডাউনলোড করা যাবে । ফন্টগুলো ন্যূনতম ইউনিকোড ৪.১ সংস্করণ সমর্থন করে। ফলে ইনস্টল করার পর খণ্ড-ত ঠিকমতো দেখা ও লিখা যাবে। পুরনো বাংলা ওপেনটাইপ ফন্ট থাকলে দেখবেন, ৎ-এর জায়গায় বাক্স দেখায়। ইউনিকোডের আগের সংস্করণে খন্ড-ত কে যুক্তবর্ণ হিসেবে ধরা হতো। তার আলাদা কোনো কোড পয়েন্ট ছিল না। তখন খণ্ড-ত লিখার জন্য ত এর পর হসন্ত টাইপ করতে হতো।

- একুশে
- ওমিক্রনল্যাব
- অ্যালানউডের সাইট
_______________________________
পরের কিস্তিতে থাকবে কম্পিউটারে বাংলা ইউনিকোড সেটআপ করার গাইডলাইন।

লেখাটা আরও সহজবোধ্য করা যায় কীভাবে, অথবা আর কী কী জানতে চান ইউনিকোড নিয়ে, মন্তব্যে লিখুন।

No comments:

Post a Comment