Saturday, February 9, 2008

ইউনিকোড পাঠ ০৮

আট.
আমরা যেভাবে হাতে লিখি, সেভাবে তথ্য সংরক্ষণ করলে সর্টিংয়ে যে সমস্যা হতে পারে তার একটি উদাহরণ দেয়া যাক।

ছক ১ দেখুন। যেভাবে লিখি, সেভাবে সংরক্ষণ করলে খই এবং খেলা শব্দের প্রথম বর্ণ হয় যথাক্রমে খ এবং ে। এতে সর্টিংয়ের সময় ঝামেলা হয়। কারণ, প্রথম বর্ণ আলাদা হওয়ায় খ এর ভেতর খেলা শব্দ থাকছে না। বিজয় বা অন্য প্রচলিত নন-ইউনিকোড সফটওয়্যার দিয়ে টাইপ করলে এ সমস্যা হয়।

এবার ছক ২ দেখুন। ইউনিকোড বর্ণের পরে মাত্রা বসিয়ে সংরক্ষণ করলে সর্টিংয়ের বেলায় খই, খেলা ও খোলা-- এ তিনটি শব্দের প্রথম বর্ণই 'খ' আসে। যেকোনো ইউনিকোড সমর্থিত সফটওয়্যার (যেমন, অভ্র, একুশে ইউনিজয়) দিয়ে টাইপ করলে এই উপায়ে তথ্য সংরক্ষিত হয়।


তাহলে কী সবসময় বর্ণের ডানেই মাত্রা টাইপ করবো? না, এভাবে ইনপুট দেয়ার কোনো বাধ্যবাধকতা নেই। কিবোর্ড ড্রাইভার সফটওয়্যার ব্যবহার করে হোক আর মোবাইল ফোনে টাচ স্ক্রিন খুঁচিয়েই হোক, যেভাবেই ইনপুট দেই না কেন, জরুরি বিষয় : শেষে গিয়ে ইউনিকোড সমর্থিত উপায়ে সংরক্ষণ হচ্ছে কিনা।

অর্থাৎ ওয়ার্ড প্রসেসরে লিখলাম "ে, খ, া" আর সংরক্ষণ করলাম মাত্রাকে ডানে বসিয়ে (খ, ো)। সমস্যা নেই তাতে। তবে এভাবে লেখার জন্য উইন্ডোজ, লিনাক্স, সিমবিয়ানসহ প্রত্যেকটি অপারেটিং সিস্টেমে আলাদা করে কার্যকর কিবোর্ড ড্রাইভার তৈরি করতে হবে। সেটা আরও জটিল সমাধান। সহজ হলো, বর্ণের ডানে মাত্রা টাইপ করায় অভ্যস্থ হওয়া।

__________________________________
চা খেয়ে নিই।
পরের কিস্তিতে ওপেন টাইপ ফন্ট দিয়ে গ্যাজাবো।

No comments:

Post a Comment