Friday, August 24, 2007

কারফিউ লিপি ২ : পাঁচ শিক্ষক আটক এবং অন্যান্য

১.
হবার কথা দিনলিপি। কিংবা রাতলিপি। কিন্তু নগর-মগজ-দিনরাতের সব অনুভূতি আজ কারফিউয়ের দখলে।

২.
কারফিউ লিপি এক পড়ে শুভাকাঙ্ক্ষী-পরিজনের অনুরোধ, যেন আর না লিখি এখন। সমস্যা হতে পারে, যেহেতু ঢাকায় থাকি, যেহেতু ঢাবি ছাত্র, যেহেতু জরুরি অবস্থা, যেহেতু কারফিউ। যেহেতু যেহেতু যেহেতু। মাথাজুড়ে যেহেতুদের ভনভন। সেল্‌ফ সেন্সরশিপ।

৩.
২৩ আগস্ট ২০০৭। রাত দশটা। বিবিসি'র খবর শুনলাম। শাহবাগের বাসা থেকে ছাত্রদের বের করে নির্মমভাবে পিটিয়েছে সেনাসদস্যরা। খবর শুনে ক্ষুব্ধ, মর্মাহত। ভী ষ ণ।

৪.
রাত সোয়া এগারোটা। আব্বু ঢাকায় ফিরছে। গ্রামের বাড়ি থেকে। কমলাপুর রেলওয়ে স্টেশনে নেমে ফোন, আসতে সমস্যা হচ্ছে। সতর্ক করা হলো, 'অবসরপ্রাপ্ত ঢাবি শিক্ষক'-এর পরিচয় যেন না দেন তিনি। এমনিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকের ওপর ক্ষেপে আছে উর্দি। পরিচয়পত্র দেখালে আরও হিতে বিপরীত।

৫.
রাত ১২টা। নেট ছিল না সন্ধ্যা পর্যন্ত। এখন আবার মোবাইল ফোন নেটওয়ার্ক বন্ধ। ঘোষণা ছাড়াই। প্রবাসী ব্লগাররা জানিয়েছেন, লাইন পাচ্ছেন না দেশের ল্যান্ডফোনে। উড়ো খবর শুনছি, বিটিটিবি ল্যান্ডফোনের আইএসডি ইনকামিং নাকি বন্ধ।

৬.
মাঝরাতে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষককে জিজ্ঞাসাবাদের কথা বলে নিয়ে গেছে যৌথবাহিনী। সুনির্দিষ্ট কোনো অভিযোগ ছাড়াই। এঁরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক আনোয়ার হোসেন এবং অধ্যাপক হারুন-অর রশীদ। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাবি'র সাবেক উপাচার্য সাইদুর রহমান খান এবং অধ্যাপক আব্দুস সোবহান।

ভয়েস অব আমেরিকায় দেয়া আনোয়ার হোসেনের সাক্ষাৎকার শুনছি।

৭.
ব্লগার রাহা জানালেন, গতরাতে সাড়ে তিনটায় সেনা তল্লাশি হয় নীলক্ষেত কর্মজীবী মহিলা হোস্টেলে। সব মেয়েদের নিচে নামিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের খোঁজা হয়।

৮.
২৪ আগস্ট ২০০৭। বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম-এর সাংবাদিক বিপ্লব রহমান তাঁর ব্লগে লিখেছেন কারফিউ রাতে আটক হবার অভিজ্ঞতা।

[আপডেট /২৪ আগস্ট রাত ৮টা : বিকেলে আটক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষক মলয় ভৌমিক। এই নিয়ে আটক পাঁচজন শিক্ষক। এখন তাঁরা কোথায় আছেন, কেমন আছেন, জানেন না তাঁদের পরিবার বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিডিনিউজ এবং বিবিসির খবরে জানা গেল, কাল ২৫ আগস্ট ভোর ছয়টা থেকে রাত এগারোটা পর্যন্ত শিথিল থাকবে কারফিউ।]

প্রাসঙ্গিক ব্লগপোস্ট
# কারফিউ প্রথম দিন - তৃতীয় বিশ্বের চোখে
# কারফিউ দ্বিতীয় দিন - তৃতীয় বিশ্বের চোখে
# খালি কলা গাছ - শহীদুল আলম, দৃক
___________________________
ফটো কপিরাইট : মুনেম ওয়াসিফ, দৃক নিউজ। (ছবিসূত্র)

No comments:

Post a Comment