Wednesday, July 18, 2007

দিনলিপি : অবিশ্বাসের প্লট, তারেক মাসুদ, হিমাল ম্যাগ

১.
নাগরিক ব্যস্ততায় আমাদের বিশ্বাসগুলো এমন, প্লট করে পাই সাইন কার্ভ, হারায়, আবার ফিরে আসে, হারানোর জন্য; অনন্তকালের খেলা। ধন্যবাদ পাওয়ার প্রত্যাশাহীন জীবনকে যাপন করে যায় কোনো রিকশাচালক, সত্ত্বা বিখণ্ড যার, এখন সামসু, যদি এ আচরণ ইনটিগ্রেট করে ছড়ানো যেত সীমানাজুড়ে, ভাবি, বেশ হতো। কে জানে, হয়তো হতো না, সামসুরা বরাবর সীমানায় থাকে, সীমানায় পুতে রাখি সুখের পতাকাবিম্ব, তারপর ঠিক কেন্দ্রে ফিরে যাই, অবিশ্বাসের সুবাস নিতে।

২.
টুশকি সুস্থ হচ্ছে, একটু একটু করে।

৩.
স্ক্যাটারিং তত্ত্ব নিয়ে লেখা গবেষণাপত্র প্রায় শেষের দিকে। কোয়ান্টাম বলবিদ্যায় পড়ানো হয় এ তত্ত্ব; তার গাণিতিক মডেলটা খুঁচিয়েছি। গবেষণাপত্র শব্দটা কেমন নাকউঁচু শোনায়। গবেষণার আঙ্গিকে কাজ শিখছি। অ্যাকাডেমিক পেপার বলা মানানসই। দেখতে পারেন প্রাথমিক খসড়া

৪.
তারেক মাসুদ-এর সাক্ষাৎকার ছাপা হয়েছে আনন্দবাজার পত্রিকায়। ১৫ জুলাই। প্রশ্ন শুরু ইসলামাবাদে সাম্প্রতিক লাল মসজিদ সংকট নিয়ে। সংস্কার করেও মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা টিকিয়ে রাখার পক্ষে তিনি। একমত হতে পারিনি তার ভাবনায়। অবশ্য এটা প্রত্যাশিত। ধর্মের গুণগান তিনি মাটির ময়না ছবিতেও গেয়েছেন। শরীয়তে বেইল নাই। হাল ক্রেজ মারেফত-অধ্যাত্মবাদ। মিমের আধার বদল হয় শুধু, ধর্ম কিন্তু টিকে থাকে। ভাবনার স্প্রে!

[আপডেট] তারেক মাসুদের আরেকটি সাক্ষাৎকার। নিয়েছেন মাহবুব মোর্শেদ।

৫.
গতমাসে হিমাল সাউথএশিয়ান ম্যাগাজিন আমার তোলা ছবি (এনকাউন্টার: আর্মি অ্যান্ড প্রেস ফিডম) ছেপেছে, প্রচ্ছদ রচনায়। সম্মানী পাইনি এখনও। পেয়েছি ইমেইল, সকালে। সম্পাদক দুঃখপ্রকাশ করে আরেকটু ধৈর্য ধরতে বলছেন।

কবে না জানি ধৈর্যবাজ হয়ে যাই।


- ইশতিয়াক জিকো / ১৩-১৮ জুলাই ২০০৭

No comments:

Post a Comment