Thursday, June 7, 2007

শুনছি : মৌসুমী ভৌমিক ও পারাপার

পারাপার-এর গান শুনছি। আমি বৃষ্টি ভালোবাসি। গাইছেন মৌসুমী ভৌমিক।

পারাপার মৌসুমীর গানের দল। যন্ত্রীরা লন্ডন আর কলকাতার। তাদের যন্ত্র বলতে গিটার, চেলো, ডাবল বেস, দোতারা আর ড্রামস। চেলো, ডাবল বেসের ব্যবহারটা ব্যতিক্রম লেগেছে। এগুলো তারযন্ত্র, ভায়োলিন গোত্রের, ইউরোপের শাস্ত্রীয় সঙ্গীতে ব্যবহার হয়। একশো জন মিলে যে সিম্ফনি অর্কেস্ট্রা, সেখানেও থাকে। তবে আমার শোনা বাংলা লঘু গানে এসবের ব্যবহার মনে পড়ছে না।

মৌসুমীর গানে কথাটাই যেন কংকাল, সুর তার ওপর লেপ্টে থাকে। কখনও বৈতালিক হয়, কথা হয়ে যায় কবিতা। কথা বা কবিতা, কিছু একটা, খেলা করে মাথার ভেতর। গানে সচরাচর এক কথা দ্বিতীয়বার শোনা যায় না। (ব্যতিক্রমও মনে পড়ছে, 'বৃষ্টি পড়ে রে' গানটা।)

পাড়ার অডিও দোকানে একসময় মৌসুমী ভৌমিক মানেই 'আমি শুনেছি সেদিন তুমি'। আরও কত গান আছে তাঁর, তাতে সুর আছে, কথা আছে, না, সেসবের খোঁজ নেই, সবাই লেগে আছে একটা গানে, যত্তোসব আইকন গান‍! জনঅরণ্যে তাই সে গান শুনলে বিরক্তি লাগত। বিরক্ত হবার পেছনে আরেকটা অবদান ছিল গানের বাজারজাতকারীদের। আর টিভি চ্যানেলে একবার এই গানের উৎকট মিউজিক ভিডিও দেখার বিরল সুযোগ হয়েছিল আমার। হায়, চাকভুম মডেল দিয়ে গাছপালা-খালবিলনদীনালাসহযোগে বিরহকাতরতা প্রদর্শন। হরি-বল!

'আমি বৃষ্টি ভালোবাসি' ছাড়াও ওয়েবসাইটে আছে যশোর রোড। নতুন করে গাওয়া, প্রায় খালি গলায়। আরেকটা গান, একবার হরি বল রসনা। এ গানের সুরে ভাওয়াইয়া 'তোমরা গেইলে কী আসিবেন মোর মাহুত বন্ধুরে'-এর প্রভাব আছে।

পারাপার-এর সঙ্গীত মিশ্রণে কম বাদ্যের ব্যবহার ভালো লেগেছে। কিছু গান ডাউনলোড করা যাবে ইস্নিপস থেকে। কলকাতার জ্ঞানমঞ্চ থেকে লাইভ রেকর্ড।

তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ছবি আর তথ্য পাওয়া যাবে।

# Listen and download 5 soundtracks

(updated: 1 september 2008)

_________________________________
সামহোয়্যারইনব্লগে মৌসুমী জ্বরাক্রান্ত অন্য পোস্ট:
# মৌসুমী ভৌমিক ও মুগ্ধ আমি - শ্যাজা
# আমার কিছু কথা ছিল- অত:পর মৌসুমী ভৌমিক - সুমেরু
# আমি শুনেছি তোমরা নাকি এখনও স্বপ্ন দ্যাখো - সুমি

2 comments:

শামীম said...

ওনার গান শুনিনি, কিন্তু আপনার বর্ণণাতে সবকিছু কেমন জীবন্ত হয়ে উঠল।

পুরানা বাসা নতুন রূপে (বাংলা) কেমন লাগছে?

Zico said...

নতুন রূপে পুরোনো বাড়িতে ভালো লাগছে। অন্ততঃ সামহোয়্যারইনব্লগের বিরক্তিকর মডারেশন নেই। শেষদিকে সেখানে লিখতে গিয়ে বারবার মনে হচ্ছিল, এটা নিয়ন্ত্রিত সাইট, 'কমিউনিটি ব্লগ' শব্দটা মাথায় আঘাত করছিল, যেখানে ব্যক্তিগত বিকল্প চিন্তাভাবনার ও প্রশ্নের সাথে সাইটপ্রভুদের মতাদর্শ না মিললে পোস্ট হাওয়া হয়ে যায়।

Post a Comment