Saturday, April 1, 2006

ভাবনার স্প্রে ০০৫

৫. আলোকিত বিজ্ঞাপনের আড়ালে...

জ্ঞানরাজ্য চ্যানেলের বিজ্ঞাপন শুনলেন।
এবার ঢাকার মাটিতে নেমে আসুন।
চে গুয়েভারা এখানে ক্রয়সীমার নাগালে।

ঠোঁটে-সিগারেটসহ চে গুয়েভারার ছবিওলা গেঞ্জি, চাবির রিং, পোস্টার বিক্রি হচ্ছে বঙ্গবাজারে, নিউমার্কেটে। কারা কিনছে এসব? চলে যান উত্তরার কুকুরওলা বাড়ির ভেতরের রুমে। চে'র পোস্টার ঝুলছে দেয়ালে, টম ক্রুজ আর ইমরান হাশমির পোস্টারের পাশে। প্রাথমিক কারণ খুঁজতে হলে বাড়ির টিনএজ মেয়েটির মনোজগতে প্রবেশ করুন, অনুমতি নিয়ে।

শুনতে পাচ্ছেন? তার কাছে পোস্টারের সবাই সমান। তিনজনই স্বপ্নের পুরুষ! এবং তারা নাকি একই কাতারের!

চে'র স্যান্ডো গেঞ্জি পেয়ে যাবেন এমন কারো শরীরে, যার অন্তর্বাসে চিকচিক করছে আমেরিকার পতাকা আর ব্রিটনি স্পিয়ার্স। অথবা গেঞ্জিটি শোভা পাচ্ছে কিশোরীর-মন-পেতে-অস্থির সদ্য-কৈশোরে-পা-দেয়া স্বপ্নাতুর কোনো ছোট্ট রাজপুত্রের গায়ে। চে একটা বিকল্প ফ্যাশন। আধুনিক ক্রেজি আইকন।

বাস্তবরাজ্যে কীভাবে চে একটা ফ্যাশন হয়ে দাঁড়ায়, এ প্রশ্নও টুকে রাখুন।

চ্যানেল পাল্টাবেন না। বাস্তবতার আরো চিত্র দেখুন।

হারুন ইয়াহিয়ার 'সত্যের আমন্ত্রণ' গোছের ভিডিও সিডি পাবেন গুলিস্তানের পাইরেটেড সিডি বাজারে। পর্নোসিডির চাইতে কম বিক্রি হয় না সেসব সিডি ডিভিডি। (দর্শনগত বিচারে দুটো অবশ্য একই রোগের ট্যাবলেট, পার্থক্য শুধু ব্র্যান্ডে। নাপা আর প্যারাসিটামল!)

কারা এসব সিডির ক্রেতা? চলে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ে জগন্নাথ হলের অক্টোবর ভবনের দোতলায়। বন্ধুত্ব করুন সদ্যভর্তি সেই ছাত্রের সাথে। যার চোখে ঝিলিক দিচ্ছে রাজু ভাস্কর্যের পাদদেশে ঝাঁঝালো বক্তৃতা, মধুর ক্যান্টিনে চা-সিগ্রেটের ধোঁয়া, আর 'আজিজমার্কেটগামী' বন্ধুর কথার তুবড়ি।

অথবা এ সিডি সযত্নে রাখা আছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়া, হিজবুত-তাহরীর করা কোনো এক কর্মীর কমপিউটার টেবিলের ড্রয়ারে। ধীরে এগুতে হবে। হয়তো আপনাকে বন্ধু বলে গণ্যই করবে না সে যুবক। বন্ধু তো অনেক ছিল তার, আছেও। জীবনকে জানতে তার নতুন কিছু দরকার। 'নতুন সত্য'। 'নতুন স্বপ্ন'। পৌনঃপুনিক বাস্তবতা থেকে মুক্তি পেতে চায় সে।

জগন্নাথ হল আর নর্থসাউথ যুবক। দু জনের কাছেই বামপন্থী-ডানপন্থী এক লাগে। দলে টানতে চায় সবাই। সবাই তাদের মুক্তির স্বপ্ন দেখায়।অমুকপন্থী-তমুকবাদী টাইপের শব্দমালা তাদের হতাশ করে।

আয়নার সামনে সিগারেটের ধোঁয়া প্যাঁচ খায়।

বিড়ালের মতো ন্যাজ উঁচিয়ে পুরনো প্রশ্নটা ফিরে আসছে : বিভ্রান্ত হবেন না কেন?

[- পরবর্তী কিস্তি : ভাবনার স্প্রে ০০৬- ]

No comments:

Post a Comment